নারী তুমি সরল বলেই তো যুগ যুগ ধরে পুরুষ তোমায় শোষন করে চলেছে তোমায় ভালবাসার ফাঁদে ফেলে তোমার রক্তমাংসের স্বাদ নিচ্ছে, তুমিই শয্যাসঙ্গী হচ্ছ । তারপর পুরুষের উত্তরাধিকার বীজ তোমার শরীরে বপন করছে । পৃথিবীর দেশে দেশে তাকিয়ে দেখ তোমার শরীর ডলারের বিনিময়ে হাতবদল হয় বিজ্ঞাপনের পন্যে তোমায় এমনভাবে প্রদর্শন করা হয় যেন তুমি যৌনতার ভোগ্য সামগ্রী । কত যুদ্ধ হয়ে গেল নারী তুমিই অত্যাচারিত হলে ,তোমায় দাস বানানো হল । এখনো পুরুষশাসিত সমাজে তোমার মতামত উপেক্ষা করে বিয়ের মন্ত্র জপানো হয় এসিডের ঝলসানো রুটি ,যৌতুকের বলি নরপশুর ধর্ষনের শিকার ,ইভটিজিংয়ের ভয়াল দাবানল যেন তোমারি প্রাপ্য নারী । কন্যাভ্রুন হত্যা জন্মের আগেই মৃত্যু যেন অবান্চিত কোন পশুর জন্ম । নারী তুমি যে মানুষ হয়ে উঠনি পুরুষসমাজ তোমায় মানুষ ভাবতে শিখে নি তুমি বোকা বলে, তুমি সরল বলে তুমি নারীই রয়ে গেলে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
নারী তুমি যে মানুষ হয়ে উঠনি
পুরুষসমাজ তোমায় মানুষ ভাবতে শিখে নি
তুমি বোকা বলে, তুমি সরল বলে
তুমি নারীই রয়ে গেলে । .......// ভাল লাগল নাস্তব ধর্মি বক্তব্য.....ধন্যবাদ মোহি আপনাকে ..............
আহমাদ ইউসুফ
অসাধারণ একটি কবিতা পরলাম/ এমন সাহসী উচ্চারণ সবাই করতে পারেন না/ সেক্ষেত্রে আপনি সফল/ অনেক কঠিন সত্য কথা বলে ফেলেছেন/ পুরুষ তার হীন কৌশল বাস্তবায়ন করার জন্য ই নারীকে ব্যবহার করেছে যুগ যুগ ধরে/ নারীকে দাসী বানিয়েছে/ পণ্য বানিয়েছে/ আর নারী হয়েছে নিগৃহীত/ আধুনিক নারীরাও বাতিক্রম নয়/ আধুনিক কালেও এ অবস্থার খুব একটা উন্নতি হয় নি/ যাই হোক এবার যদি নারীদের ঘুম ভাঙ্গে --------এ আশাবাদ বক্ত করছি/
আহমেদ সাবের
পুরুষ-শাসিত সমাজে সৃষ্টির আদিকাল থেকে নারীদের শোষণ করা হচ্ছে নানা অজুহাতে। তারই বাস্তব চিত্র চিত্রায়িত হয়েছে কবিতায়। অন্যায়ের সাথে, অন্যায়কারীর সাথে হাত না মেলানো অন্যায়ের বিরুদ্ধে মহত্তম বিদ্রোহ। অসাধারণ কবিতা। কবিকে অভিনন্দন।
রি হোসাইন
পুরুষদের জন্যে অবমাননা কর ...... ভোগ কি শুধু পুরুষ একক-ই করে ? নারীরা করেনা ? সরল কি শুধু নারী ? পুরুষের কোনো সরলতা নেই ...... সত্যই লিখেছেন কিন্তু এগুলোই তো সব কিছু না ..... ডলারে পুরুষরাও বিক্রি হয়| কূটনীতি রাজনীতি নারী রাও করে| পুরুষরা উত্তরাধিকারের বীজ না বুনলে মাতৃত্বের স্বাদ কিভাবে নিত নারীরা? আপনি আপনার স্ত্রীকে সন্তান না দিয়ে পারবেন? ইতিহাস ঘেটে দেখুন কন্যা শিশুকে জীবন্ত পুতে ফেলতে নারীরা-ই বেশি ইন্ধন দেয়| বিতর্ক করলে অনেক করা যাবে কিন্তু কবিতায় বিতর্ক উস্কে দিলে সেটা এক কথায় অগ্রহণ যোগ্য কবিতা .......
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।